Lead now. Learn how.


বিভিন্ন সাপ্লাই চেইন গ্রুপে আপনি একটা common প্রশ্ন দেখতে পাবেন, সেটা হলো -
 "সাপ্লাই চেইন এবং লজিষ্টিক এর উপর একটা কোর্স করতে চায়, কোথায় করবো?" গত ৫-৭ বছরে এই প্রশ্ন আমার ইনবক্সে সবচেয়ে বেশি এসেছে।

এই প্রশ্নের উত্তরটা আসলে সহজে বা এক বাক্যে দিতে পারিনি। কারন সাপ্লাই চেইন এর ব্যাপকতা এত বেশি যে, এটা সংক্ষেপে বলা সহজ নয়। সেখান থেকেই আমার ব্লগে একটা আর্টিকেল লিখে ছিলাম "Supply ChainManagement Certification/MBA/PGDM/Training in Bangladesh." আমার রিকোয়েস্ট থাকবে এই প্রবন্ধটি পড়ার আগে এই লিখাটা পড়া জরুরি এবং সামঞ্জস্যপুর্ণ, আপনার অনেক প্রশ্নের উত্তর থাকতে পারে ঐ লিখাটিতে। 

গত আগষ্ট,১৯ মাসে যখন ভর্তি হয়েছিলাম DCCI একটা PGD in International Trade (Export-Import) Management Course-এ। সেখানকার অভিজ্ঞতা শেয়ার করে লিখাকে বড় করবো না। তাতে পাঠকের ধৈর্যচ্যুতি ঘটতে পারে। শুধু এতটুকু বলতে চাই - কোর্সটির নামের ব্যাপারে আপত্তি জানিয়েছিলাম, কেন ব্রাকেটে (Export-Import) দিতে হবে? 'International Trade' is enough. এরপর কোর্স কারিকুলামে নেই কোন sequence. 3rd session এ আসলেন দেশের সুনামধন্য গ্রুপ অব কোম্পানির সম্মানিত CFO. He will conduct the session on "Products Cost". উলেখ্য আগের দুইটা ক্লাসে আমরা শিখেছি 1. Introduction of International Business & 2. Market Analysis.

পাঠক নিশ্চয় অনুমান করতে পারছেন ঘটনার ভয়াবহতা। যারা ধরতে পারেন নি তাদের জন্য বলি - আমারা যেমুহুর্তে জানিনা LC Cost, Insurance premium, INCOTERMS, Ffreight cost, dury structure, etc আমাদের চলছে Landed Cost, CAPEX, OPEX. জনৈক CFO Sir এর expertise নিয়ে কোন প্রশ্ন ছিলো না। ক্লাসে দাঁড়িয়ে তাকে বললাম আমাদের ইস্যুটি। তিনি বুঝলেন এবং বললেন কর্তৃপক্ষকে জানাতে। এরপর যা হলো তা - ইতিহাস।

আমি আমার শিক্ষা এবং অভিজ্ঞতা থেকে তাদেরকে কোর্স ডিজাইন করে দিয়েছিলাম (যা তারা এখন পর্যন্ত ৮০% ব্যাবহার করছে)। ফাইনালি আমরা কোর্সটি সম্পন্ন করেছিলাম, যেখানে আমাকে দুইটি (Full Day) Session conduct করতে হয়েছিল। এরপর next batch এ ১ টা সেশন নেবার invitation পেয়েছিলাম। তারপর এলো কোভিড-১৯।

এমন সময়ে আওয়াল ভাই প্রস্তাব করলেন AdvantEdge Bangladesh একটা PGD Course offer করতে আগ্রহী আমাকে নিয়ে। আমিও রাজি হয়ে গেলাম। কোর্সটির পোষ্টার নিচে দেয়া হলো, বিস্তারিত জানতে উল্লেখিত ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন। অথবা আমাকে নক করতে পারেন ফেসবুক মেসেঞ্জারে, হোয়াটসআপ, ভাইবার, টেলিগ্রামে।

 


পরিশিষ্ট:

সাপ্লাই চেইনের এই সেক্টর "Commercial & Logistics" বিষয়ে আমার জানার আগ্রহ, গবেষনা, চেষ্টা, সংগ্রহ এবং ১২ বছরের বাস্তব অভিজ্ঞাতা লব্ধ জ্ঞান আমাকে প্রেরণা জুগিয়েছে। 

এক যুগেরও বেশি সময় "Commercial & Logistics" নিয়ে কাজ করার সুবাদে আমার মনে অনেক আগে থেকেই একটা ইচ্ছা ছিলো কবে বাংলাদেশে - এমন একটা কোর্স চালু হবে যেখানে “Commercial & Logistics" এর প্রাক্টিক্যাল শিক্ষা হাতে কলমে দেয়া হবে। আর সাপ্লাই চেইনের এই সেক্টরটা সম্পুর্নই কারিগরি শিক্ষার মত। যা পড়তে গেলে আপনি তেমন কোন বই খুঁজে পাবেন না, আর যাও পাবেন সেটা আমাদের দেশের ক্ষেত্রে সামঞ্জস্যপুর্ণ নয়/আংশিক মিলবে না। এই সবদিক বিবেচনা করে এই কোর্সটি ডিজাইন করার চেষ্টা করেছি, যা থেকে একজন Freshers পাবে Basic এবং একজন experience professional পাবেন pure practical experience sharing opportunity and case study. যা তার ক্যারিয়ারে value add করবে বলেই আমার বিশ্বাস।

সবশেষে আমি একজন ট্রেইনার হিসাবে কোর্সটির বিজ্ঞাপণের জন্যই এটা লিখছি এমনটা আপনি ভাবতেই পারেন আর সেটা কিছুটাতো সত্যিই। আর এভাবে বিস্তারিত লিখার কারনে হয়তো আপনার কোর্সটি সম্পর্কে জানতে বা সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। আর ট্রেইনার হিসাবে যখন কাজ করা শুরু করেছি তখন থেকেই আমি বিশ্বাস করি “আমি একজন শিক্ষার্থীমাত্র, এটাও হতে পারে শিক্ষা বা জ্ঞান চর্চার একটা মাধ্যম। To me I'm not a teacher or trainer:

I have known something,
seen something,
done something,
tried something
those someone else thinks
others need to hear and
it may value to build their career.
 

Thanks & Regards,


Mostafa Shakil

+8801701112425 (WhatsApp, Telegram)

Post a Comment

0 Comments