Supply Chain Management Certification/MBA/PGDM/Training in Bangladesh.



আমি সাপ্লাই চেইন প্রফেশনে থাকার কারণে প্রায়ই অনেকে ফোনে বা সোস্যাল মিডিয়াতে জানতে চায় প্রশ্নটি- ভাই, বাংলাদেশে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপর ডিগ্রী/কোর্স/ডিপ্লোমা/এমবিওএ/প্রফেশনাল সার্টিফিকেশন/ট্রেনিং কোথায় করবো ? কোনটা ভাল হবে? তাদের জন্য এই পোস্টটি কাজে আসবে। তবে কোনটা ভাল হবে সে বিষয়ে আপনার সিদ্ধান্ত নিতে হবে। আমি যেহেতু সব জায়গা/প্রতিষ্ঠান থেকে ডিগ্রী অর্জন করিনি, সেহেতু সে বিষয়ে মন্তব্য না করায় ভাল, তবে কিছু প্রতিষ্ঠান সম্পর্কে কিছু (পজিটিভ বা নেগেটিভ) বলা দোষের কিছু হবে না। তারপর আবারও বলছি এখানে লিখা বক্তব্য একান্ত আমার ব্যক্তিগত অভিমত, আপনাকে আমার সিদ্ধান্ত চাপানোর কোন উদ্দেশ্য আমার নেই। আমি আমার ব্লগে আমার টাই লিখবো, তাই না?

আসলে আমার কাছে যেটা মনে হয় – বিশ্ববিদ্যালয় বা ইন্সটিটিউটের উপর যেমন ডিগ্রীর কোয়ালিটি নির্ভর করে, তেমনি আপনার চাহিদা/প্ল্যান/চাকরির ধরনের (nature of job) উপর আপনার কোর্স সিলেশন নির্ভর করে। কিভাবে?

যারা সাপ্লাই চেইন সম্পর্কে খুব সামান্য জ্ঞান রাখেন তারা আসলে ব্যাপারটা একটু গুলিয়ে ফেলেন। এটা অবশ্যই দোষের কিছু নয়। কারণ আমরাও জানতাম না, পড়ে এবং কাজ করে জেনেছি, আর আপনি জানতে চাচ্ছেন – কোন জায়গা থেকে জানবেন। সুতরাং আপনার জানার কথা না। আর সেজন্যই আমি একটু হেল্প করি। 

প্রথমত, আপনাকে একটু আইডিয়া দেবার চেষ্টা করি সাপ্লাই চেইন কি কাজ করে। সাপ্লাই চেইন ডিপার্টমেন্টের রেস্পন্সিবিলিটি কি কি? সাপ্লাই চেইন মূলত যে বিষয় গুলোর উপর কাজ করে তা হলোঃ

১। প্লানিং (Planning)
২। প্রকিউরমেন্ট ও পার্চেজ (Procurement & Purchase)
৩। কমার্শিয়াল এন্ড লজিস্টিক্স (Commercial & Logistics)
৪। ইনভেন্টরি/ওয়ার হাউজ ম্যানেজমেন্ট (Inventory Management)
৫। ডিষ্ট্রিবিউশন এন্ড ফ্লীট ম্যানেজমেন্ট (Distribution & fleet Management)

এবার আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, আপনি সাপ্লাই চেইনের কোন সেক্টরে ক্যারিয়ার গড়তে চান। আপনার কোর্স বা ডিপ্লোমা/ডিগ্রী নির্ভর করবে এর উপর। কারন আপনি যদি ‘প্রকিউরমেন্ট ও পার্চেজ’ সাইডে কাজ করতে চান সেক্ষেত্রে Chartered Institute of Procurement and Supply (CIPSTM) Certificate বেশ ভাল কাজে আসবে। আপনি যদি ডিষ্ট্রিবিউশন নিয়ে কাজ করতে চান, তাহলে Chartered Institute of Logistics & Transportations  (CILTTM) Certificate কাজে আসবে।

আপনার ক্যারিয়ারে অবস্থানগত অবস্থার সাথেও সম্পর্কিত। আপনি যদি ফ্রেশার হন তাহলে আপনার জন্য এক কোর্স আর যদি অভিজ্ঞ হন তাহলে অন্য কোর্স। আপনি যখন এক্সিকিউটিভ/এমটিও/সিনিয়র এক্সিকিউটিভ পোষ্টে জব করবেন তখন আপনার দরকার জানার/চেষ্টা করার/অভিজ্ঞতা অর্জন করা। আপনি এমন কোন প্রতিষ্ঠান খুজবেন যেখানে ভর্তি হলে আপনি বিস্তারিত জানতে পারবেন এবং সার্টিফিকেট পাওয়া যায়। অন্যদিকে, আর যিনি আপনার সিনিয়র হিসাবে কাজ করছেন উনার অভিজ্ঞতা আছে কিন্তু তেমন কোন সার্টিফিকেশন নেই, তাহলে উনার দরকার নামধারী একটা সার্টিফিকেট। তাহলে এমন কোন প্রতিষ্ঠান খুজবেন যেখানে ভর্তি হলেই সার্টিফিকেট পাওয়া যায়।
আরও কোন ব্যাখ্যা/বিশ্লেষন দরকার আছে কি? আমার মনে হয় না।

আপনি চিন্তা করছেন, সবই বুঝলাম কিন্তু ভর্তি হবো কোথায় সেই উত্তর তো পেলাম না। উত্তরটা আসলে আমি দিবো না। কারণ আমি সাপ্লাই চেইনের তেমন কোন ডিগ্রিধারী লোক নই। একটা বিডিজবস ট্রেনিং, একটা এডভান্স সাপ্লাই চেইন সলুশন থেকে করা ট্রেনিং, আরেকটা আইবিএ থেকে করা দুই দিনের শর্ট কোর্স। তাহলে আমি কিভাবে এত বড় বড় প্রতিষ্ঠান বা ডিগ্রী নিয়ে মন্তব্য করি? তবে আমি সাপ্লাই চেইনের যে সাইডে ফোকাস সে বিষয়ে তেমন কোন কোর্স/ডিগ্রী চালু আছে বলে আমার জানা নেই। আমি কমার্শিয়াল ব্যাংকিং, ট্রেড ফাইনান্স, শিপিং/ফ্রেইট, কাস্টমস এবং রেগুলেটরি ইস্যু গুলোতে ফোকাস। যেখানে আসলে কাজটা কারিগরি শিক্ষার মত, তেমন কোন বই নেই, পড়তে হবে দেশের আমদানি রপ্তানি পলিসি, এস আর ও, বাংলাদেশ ব্যাংক নীতিমালা, Customs Act 1969, HS Code, Customs Valuation, Taxation, Incoterms, UCP-600, ISBP, URR-525, URC 522, URBPO, etc.

আমি মোট এগারো বছরের চাকরি জীবনে সাপ্লাই চেইনের সকল সাইডে কাজ করা সুযোগ পেয়েছি সেখানেও শিখতে গেলে দেখেছি আসলে বাস্তবতা বা অফিসের কাজটা বইয়ের সাথে মেলানো একটু কঠিন। আমার ধারনা আমরা অনেকেই ডিগ্রী নিয়ে এসেছি কিন্তু কর্মক্ষেত্রে যেয়ে কোন সামঞ্জস্যতা খুজে পাচ্ছি না বা মেলাচ্ছি না। আর এই প্রবলেম সমাধানের জন্যই কর্পোরেট/অন দি জব ট্রেনিং করা হয় বা করা দরকার। কিন্তু আসলে ট্রেনিং এর নামে হচ্ছেটা কি?

সেই আবার শুরু হলো লেখাপড়া, ঐ একখানা স্পাইরাল বাইন্ডিং করা পাওয়ারপয়েন্ট স্লাইড প্রিন্ট করা, সেই সংগা কতপ্রকার, কি কি, আর এটেন্ডেন্স শীটে সবাই নামটা ভাল করে চেক করবেন কারন সার্টিফিকেটেক কিন্তু ঐটা দেখে হবে। কি আজব? ট্রেনিং মানে কি? ট্রেনিং এ যেয়ে যদি থিয়োরিটিক্যালই পড়তে হয় তাহলে প্র্যাক্টিকাল কোথায় শেখাবে?

ট্রেইনার গুলো সম্পর্কে কিছু বলবো কি? আমি সবার কথা বলবো না, তবে যাদের ট্রেনিং করেছি তাদের ওভারওল ট্রেনিং নেয়া, প্রিপারেশন, ট্রেনিং টুলস, দেখে আমি হতবাক! একটা প্রফেশনাল ট্রেইনার যার জীবিকা চলে এই ট্রেনিং এর মাধ্যমে উপর্জিত টাকা থেকে – সেই ট্রেইনারের পেজেন্টেশন স্লাইড এবং ট্রেনিং টুলস দেখে আমি হতাশ। কি আর করা? এই বিষয়ে ট্রেইনারের বড় অভাব, আর সেজন্যই হয়তো তারা টিকে আছে এই মার্কেটে। সত্যি কথা বলতে কি, এখন যদি আপনাকে বলি - এক্সপোর্ট-ইম্পোর্ট, ট্রেড ফাইন্যান্স ট্রেনিং দেন এমন দশ জন ট্রেইনারের নামের একটা তালিকা তৈরি করুন। খুজে দেখুনতো পওয়া যাবে কিনা দশজন। বিডিজবসে ০৩ জন, আর ধরেনিলাম নাম না জানা ০৩ জন। বাকী ০৪ জনের নাম আপনি বের করুন। 

তাহলে কি আমরা ট্রেনিং করা বাদ দিয়ে দিব? অবশ্যই না। প্রতিটা ট্রেনিং সেশন থেকে যত ক্ষুদ্রই হোক কিছু না কিছু শেখার থাকে। তবে যদি আমার কাছে জানতে চান ট্রেনিং করার ক্ষেত্রে আপনার পরামর্শ কি? আমি যেটা বিশ্বাস করি যে ট্রেনিং এর উদ্দেশ্য হলো নতুন কিছু জানা, পুরান জানাকে ভেরিফাই করা এবং না জানা বিষয়গুলো জেনে নেয়া। আর ট্রেইনার দেখে ট্রেনিং নির্বাচন করা উচিত। ট্রেনিং সার্টিফিকেটটা আসলে আপনি ট্রেনিং এ উপস্থিত ছিলেন তার প্রমাণ। সার্টিফিকেটে অবশ্য সেটাই লিখা থাকে “Certificate of attendance” সুতরাং জানার দিকে ফোকাস হতে হবে। আপনাকে জানানোর জন্যই ট্রেইনার এসেছেন এবং এজন্য আপনি পে করছেন। আর মনে রাখবেন একই ট্রেনিং সেশন থেকে কেউ কেউ জেনে/বুঝে/শিখে সার্টিফিকেট নিয়ে যাচ্ছে আর কেউ কেউ না শিখে/না বুঝে সার্টিফিকেট নিয়ে যাচ্ছে। আপনি কোনটা করবেন সেটা একান্ত আপনার ব্যাপার।

এবার দেখে নিন বাংলাদেশের কোথায় কোথায় সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপর ডিগ্রী/কোর্স/ডিপ্লোমা/এমবিএ/প্রফেশনাল সার্টিফিকেশন/ট্রেনিং করানো হয়ঃ

MBA in Supply Chain Management:


Internationally Recognize SCM Certification in Bangladesh:

Certified Supply Chain Professionals (CSCP)- by STC, Bangladesh & Advantedge Bangladesh
Certified Supply Chain Manager (CSCM)-by Mind Mapper Bangladesh.
Certified Supply Chain Analyst (CSCA)-by Mind Mapper Bangladesh.
Chartered Institute of Procurement and Supply (CIPS)-by BRAC University & Advance Supply Chain Solution BD.
Chartered Institute of Logistics & Transportations  (CILT)-by Interport Group

Diploma in SCM:

International Diploma in SCM by ITC– Dhaka Chamber of Commerce Institute (DCCI).
PGD in SCM – Mind Mapper Bangladesh.
PGD in SCM – BIMS.
PGD in SCM – ABP.
PGD in SCM – Career Hub Bangladesh.
PDG in SCM – BISCM
PGD in SCM - Sourcingbee Limited. 

Short/Long Course/Certificate Course/Training on SCM:

Institute of Business Administration (IBA).
Bangladesh University of Engineering and Technology (BUET).
Bangladesh Institute of Management (BIM).
All Online Job Portal.
Training Service Provider.


Supply Chain Association in Bangladesh:

Bangladesh Supply Chain Management Society (BSCMS).
Bangladesh Supply Chain Council (BSCC).
SCM Alumni Society (SAS).
Global Supply Chain Society for Professionals (GSCSP).
Society of Supply Chain Professionals (SSP).
Alliance of Supply Chain Professionals of Bangladesh (ASCPB).
Logistician Club Bangladesh Ltd. (LCBL).

Post a Comment

5 Comments

  1. BSHRM do not offer PGD. BIHRM -BISCM (Bangladesh Institute of Human Resource Management) does http://bihrm.org/supply-chain-management-pgdscm/

    ReplyDelete
  2. At present, supply chain management has become an integral part of any business. And an Efficient supply chain management is essential for achieving customer satisfaction and success of the organization. Coca-Cola, Amazon, Walmart, Alibaba, Samsung, Apple, these are some of the most powerful supply chain management firms in the current market. That is why they occupy the highest positions in the market in terms of size and price.

    Below I also find out an article about some institutes that offer PGDSCM in Bangladesh , which seems interesting to me & hope you’ll like it also.

    By the way, Thanks to you for this in-depth article.

    ReplyDelete
  3. I feel really happy to have seen your webpage and look forward to so many more entertaining times reading here.Same as your blog i found another one Oracle Fusion SCM .Actually I was looking for the same information on internet for Oracle Fusion Supply Chain Management Cloud and came across your blog. I am impressed by the information that you have on this blog. Thanks once more for all the details.

    ReplyDelete