What is adjustment on Bill of Entry?

সেদিন একটা সাপ্লাই চেইন হোয়াটস আপ গ্রুপে জানতে চেয়েছেন বিল অব এন্ট্রির field 45: Adjustment জিনিসটা কি?

আরো একজন সেদিন ফোন দিয়ে জানতে চেয়েছেন ভাইয়া - Invoice value & HS Code কাস্টমস Duty amount যা আসবার কথা বিল অব এন্ট্রিতে তার থেকে বেশি ডিউটি এসেছে। বিল অব এন্ট্রিতে field 22 এ Invoice amount Declared দেয়া ছিল তাই দেখাচ্ছে, আবার সি এন্ড এফ তাকে ফোনে বলেছে "কাস্টমস ভ্যালু লোড দিছে". সে বুঝতে পারছে না ঘটনা কি?

যারা কমার্শিয়ালে কাজ করেন তারা নিশ্চয় ইদানিং এই "adjustment" "Value Load" কথা গুলোতে শুনতে শুনতে ক্লান্ত/অভ্যস্ত। তবে নতুনদের কাছে হিসাবটা পরিষ্কার হওয়া দরকার, আর সেই উদ্দেশ্যেই আমার এই চেষ্টা -

'Adjustment' এর বাংলা হচ্ছে সমন্বয়, আর সমন্বয় মানে হচ্ছে মানিয়ে নেয়া/মিলিয়ে নেয়া। মানে adjust করে নেয়া আর কি! বি/ই Field 45: Adjustment বলতে বোঝানো হয়েছে The gap between declared value & assessed value.

As for example, আপনি একটা পণ্যের unit price declare করেছেন USD 2.00/unit. কিন্তু শুল্কায়ন (assessment) করার সময় কাস্টমস (সমসাময়িক পুর্ববর্তি আমদানি ডাটাবেজ ভেরিফাই করে) দেখলো পণ্যটির ক্রয়মুল্য USD3.10/unit. এবার কাস্টমস আপনার আমদানিকৃত পণ্যের শুল্কায়ন করবে USD3.10/unit করে। এক্ষেত্রে বাস্তবিক অর্থে আপনার পণ্যের Invoice Value বেড়ে গেছে, যা আপনার এলসি ভ্যালু থেকে বেশি। কিন্তু Bill of Entry value and L/C value should be same. আর এই জন্য বি/ই ফিল্ড ৪৫ এর দরকার হয়। এখানেই এডজাস্টমেন্টটা হয়। 

Adjustment Claculation formula: 
Assessed Value ÷ Declared Value = Adjustment 

তাহলে উপরে বর্ণিত উদাহরন অনুসারেঃ 
US$3.10 ÷ US$2.00 = 1.55 

এবার এই ফর্মুলা দিয়ে মিলিয়ে নিন আপনার Adjustment ঠিক আছে কি না। 

বিল অব এন্ট্রি এর নমুনা চিত্রঃ 

Post a Comment

1 Comments

  1. Dear Brother I can't download e book from your e-library

    ReplyDelete