আমরা যারা সাপ্লাই চেইনে কাজ করি তারা সবাই বিশ্বাস করবেন The Shipping and Freight industry গুলো সবচেয়ে বেশি abbreviations and terminologies ব্যাবহার করে থাকে, যার অধিকাংশ প্রায় similar মনে হয়, but have very
distinct meanings and differences and it requires an intricate level of
understanding to use these terms in the right place, in the right way and at
the right time.
খুব কম মানুষ পাবেন যারা বি/এল এর পেছনে সব পয়েন্ট পড়ে দেখেছে। আপনি দেখেছেন কি? সেই পয়েন্টে না যায়। বি/এল কিংবা ফ্রেইট বিল এ অনেক শর্টটার্ম থাকে যা আমরা অনেকেই জানি না। তবে As an SCM Professional we should know details. Without proper research
and understanding of these differences and get into a whole heap of trouble. আজ এখানে এমনই একটা বিষয় নিয়ে নিজের এক্সপেরিয়েন্স/Knowledge শেয়ার করবো। সেটা হচ্ছে CFS & CY.
I will explain the difference between CY and CFS in detail and the legal
connotations. উদাহরণ হিসাবে আমরা চট্টগ্রাম পোর্টের প্রাক্টিস বলার চেষ্টা করবো। আমার ধারণা সেটা আমাদের বুঝতে সহজ হবে।
CY বলতে Container Yard বুঝায়। Container Yard (কন্টেইনার ইয়ার্ড) হচ্ছে পোর্ট সীমানায় অবস্থিত এমন একটা জায়গা যেখানে কন্টেইনার গুলো মজুদ রাখা হয়, এবং যেখান থেকে কন্টেইনার গুলো জাহাজে লোড করা হয় (রপ্তানীর ক্ষেত্রে) এবং জাহাজ থেকে আনলোড করে (আমদানির ক্ষেত্রে) রাখা হয়।
আমরা জানি জাহাজ থেকে মালামাল আনলোড করে চট্টগ্রাম পোর্টে রাখে। নিচের ছবিতে দেখানো এরিয়া। এটাকে On-Dock ও বলে।
আমরা জানি জাহাজ থেকে মালামাল আনলোড করে চট্টগ্রাম পোর্টে রাখে। নিচের ছবিতে দেখানো এরিয়া। এটাকে On-Dock ও বলে।
রপ্তানি (Export) করার ক্ষেত্রে:
In a CY/CY shipment, In a CY/CY shipment, কন্টেইনার ভর্তি করে চট্টগ্রাম পোর্টের একটা নির্দিষ্ট ইয়ার্ডে কন্টেইনারটা রাখা হয়, কাস্টমস & এক্সপোর্ট ফরমালিটিজ সম্পন্ন করার জন্য। পোর্ট সীমানায় যেখানে রাখা হয়েছে জাহাজ লোডিং এর জন্য এটিই হচ্ছে Container Yard (CY). এই অপেক্ষমাণ অবস্থায় এক্সপোর্টার কন্টেইনারটির দায় (Responsibility) (কোন এক) শিপিং লাইনের এবং the container is deemed to be under the control of the shipping line
till such time the container reaches the CY at the port of discharge. CY/CY
terms মানে শিপিং লাইনের দায়ভার হচ্ছে - যে পোর্টে কন্টেইনার ডেলিভারি হবে সেই পোর্টের CY কন্টেইনার ইয়ার্ড পর্যন্ত। The customer will pick up the full container from the CY at the port of
discharge. এই পর্যন্ত সকল দায়িত্ব, খরচ শিপিং লাইনের।
In the CY/CY notation, the first CY denotes the CY at the port of load where the
shipping line takes responsibility for the container and the second CY denotes
the CY at the port of discharge where the shipping line ends its responsibility
for the container.
এটা আসলে নির্ভর করবে ফ্রেইট ফরোর্ডার/শিপিং লাইনের সাথে কাস্টমারের চুক্তির উপর।
কোন কোন ক্ষেত্রে বিল অব এন্ট্রির বডিতে আমরা কখনও কখনো CY/CY লিখা দেখি অথবা কখনো লোডিং পোর্ট বা ডিসচার্জ পোর্টের নামের পাশে "CY" লিখা দেখা যায়। যেমনঃ নিচের বিএলটিতে দেখুন রয়েছে INDONESIA CY and Chittagong CY.
উপরের বি এল এ INDONESIA CY and Chittagong CY লিখার মানে হলো ক্যারিয়ারের রেস্পন্সিবিলিটি ইন্দোনেশিয়া পোর্ট থেকে চট্টগ্রাম পোর্ট পর্যন্ত সীমাবদ্ধ।
এবার আমদানির (Import) ক্ষেত্রে:
কোন কোন ক্ষেত্রে বিল অব এন্ট্রির বডিতে আমরা কখনও কখনো CY/CY লিখা দেখি অথবা কখনো লোডিং পোর্ট বা ডিসচার্জ পোর্টের নামের পাশে "CY" লিখা দেখা যায়। যেমনঃ নিচের বিএলটিতে দেখুন রয়েছে INDONESIA CY and Chittagong CY.
উপরের বি এল এ INDONESIA CY and Chittagong CY লিখার মানে হলো ক্যারিয়ারের রেস্পন্সিবিলিটি ইন্দোনেশিয়া পোর্ট থেকে চট্টগ্রাম পোর্ট পর্যন্ত সীমাবদ্ধ।
এবার আমদানির (Import) ক্ষেত্রে:
বিস্তারিত ব্যাখ্যার দরকার নেই। যদি আমদানি বিএল এ লিখা থাকে CY or Chattogram/Mongla CY. তারমানে শিপিং লাইনের দায় চট্টগ্রাম বা মংলা বন্দরের কন্টেইনার ইয়ার্ড পর্যন্ত। এরপর থেকে যত খরচ সব আমদানিকারককে বহন করতে হবে। অনেকে ভাবছেন এরপর আবার খরচ কি? উদাহরণ হিসাবে একটা পোর্ট বিল দেখি-
লক্ষ্য করবেন পোর্ট অথোরিটি এর পোর্ট বিলের কাগজে দেখেন অনেকগুলো খরচের খাত রয়েছে যেমন - RIVER DUES, LIFT ON, REPARING CHARGE, STORE RENT এর কোন খরচই শিপিং লাইনের নয়। কখনো কখনো ফিল্ড যুক্ত হয়েছে, Extra Movement
Charge। Extra movement হচ্ছে ধরুন আপনার কন্টেইনারটি ডবল এক্সামিন করার জন্য পেছনের বা দূরের কোন পালা (CY সীমানার মধ্যে) থেকে কন্টেইনার মুভার ব্যবহার করে সামনের দিকে আনা হয়েছে, যেখানে কাস্টমস কর্মকর্তাগন এক্সামিন পরীক্ষা করেছেন। এই মুভমেন্টের জন্য কন্টেইনার মুভারের যে চার্জ, সেটাই যুক্ত হয় পোর্ট বিলে। CY টার্মে এটা আমদানিকারক বহন করবে। শিপিং লাইন কন্টেইনার ইয়ার্ডে মাল রেখেই মুক্তি পেয়ে যাবে। এরপর ডেমারেজ, extra movement অথবা আপনি কন্টেইনার আপনার পছন্দমত জায়গায় (ফ্যাক্টরি বা প্রোজেক্ট সাইডে) নিতে যা খরচ ফর্মালিটি (অংগীকার নামা/রিস্কবন্ড/জামানত) সব আমদানিকারকের।
উপরোক্ত আলোচনা থেকে এতটুকু পরিস্কার যে আমরা FCL নিয়ে বলছি। সুতরাং CY/CY is applicable for FCL.
এবার আসি, CFS = Container Freight Station refers to a
warehouse (কাস্টমস শেড-১, শেড-২, ইত্যাদি যেখানে LCL CARGO স্টোর করা হয়) where goods belonging to various exporters or importers are
consolidated or deconsolidated before being exported or after being imported
respectively.
এটি LCL কার্গোর জন্য প্রযোজ্য। কাস্টমার থেকে শিপিং লাইন কার্গো বুঝেনিয়ে কয়েকটা কার্গো একত্রিত করে ফুল কন্টেইনার করে শিপ করবে। এই প্যাকিং লোডিং এবং অনান্য ফরমালিটিজ যেখানে করা হয়, সেটি CFS.
Customers will deliver cargo to the nominated CFS for packing in the case of exports or pick up cargo from the nominated CFS after unpacking in the case of imports. In the case of LCL shipments, bills of lading issued will be the lines bill of lading (no Master Bill of Lading) and will have the term CFS/CFS mentioned. This means that the shipping line’s responsibility begins at the CFS at the port of load and ends at the CFS at the port of discharge.
Inside Chattogram Port Area |
এটি LCL কার্গোর জন্য প্রযোজ্য। কাস্টমার থেকে শিপিং লাইন কার্গো বুঝেনিয়ে কয়েকটা কার্গো একত্রিত করে ফুল কন্টেইনার করে শিপ করবে। এই প্যাকিং লোডিং এবং অনান্য ফরমালিটিজ যেখানে করা হয়, সেটি CFS.
Customers will deliver cargo to the nominated CFS for packing in the case of exports or pick up cargo from the nominated CFS after unpacking in the case of imports. In the case of LCL shipments, bills of lading issued will be the lines bill of lading (no Master Bill of Lading) and will have the term CFS/CFS mentioned. This means that the shipping line’s responsibility begins at the CFS at the port of load and ends at the CFS at the port of discharge.
Customers will deliver cargo to the nominated CFS for packing in the case of
exports or pick up cargo from the nominated CFS after unpacking in the case of
imports. In the case of LCL shipments, bills of lading issued will be the lines bill of
lading (no Master Bill of Lading) and will have the term CFS/CFS
mentioned. This means that the shipping line’s responsibility begins at the CFS
at the port of load and ends at the CFS at the port of discharge.
বেশ আগে দেখতাম ইদানিং দেখা যায় না। Sometimes shipping lines that handle LCL cargoes used to issue bills
carrying the notation CY/CFS or CFS/CY which means
CFS/CY – Multiple LCL shippers => One FCL consignee
পরিশেষে বলতে পারি, CFS/CY হচ্ছে শিপিংটার্ম, যেটা নির্দেশ করে শিপিংলাইনের দায়ভার কতটুকু। Anyone know of any lines still doing this, please do share.
2 Comments
Excellent explain. Please carry on.
ReplyDeletethanks. I just saw your blog.
DeleteHow can I get your new writings on shipping?
May I have your email.
thanks
Selina
01776467972
email: officedoc43@gmail.com