ACHIEVEMENT: I'm The First Person In THE ENTIRE WORLD!

সাফল্য যত ছোটই হোক সেটা সেলিব্রেট করা উচিত, কি বলেন? সর্ব প্রথম আমি কৃতজ্ঞতা জানাচ্ছি মহান আল্লাহপাকের দরবারে যিনি এই ভয়াবহ অবস্থার মধ্যে আমাকে এবং আমার পরিবারকে সুস্থতা দান করেছেন। তারপর পরিবারের কথাই বলা দরকার, কারন মুল যন্ত্রণাটা তারা উপভোগ করেছে (মোটেই না)। কারণ পুরো সময়টাই ছিলো তাদের হক। যাই হোক 


মুল কথায় আসি। 

করোনা শুরু হবার সামান্য কিছুদিন আগে থেকে প্রফেশনাল নেটওয়ার্কিং এর বিখ্যাত সাইট LinkedIn এ অনেক আগে থেকে সংযুক্ত আছি। কিছুদিন এর নিউজ ফিডে দেখলাম ফ্রেণ্ডলিস্টে থাকা Multi-National কোম্পানিতে কর্মরত  (বাংলালিংক এবং রবির কিছু) Professionals পোষ্ট দিচ্ছেন হোম কোরেন্টাইনে বসে বা Home-Office করার ফাকে তারা নিজেদের ডেভেলপ করছেন Online Learning Course গুলোর মাধ্যমে। সেই থেকে শুরু আমিও শুরু করলাম। ভালো করে পোস্ট গুলো পড়ে বুঝলাম, এগুলো তাদের কোম্পানির পক্ষ থেকে ইমপ্লোয়িদের জন্য Facilities. Multi-National বলে কথা। 

তবে বড় কথা হচ্ছে - YOU can learn it. আপনার রাস্তাও খোলা, আমার কোম্পানিতে এই scope নেই তো so what? নিজ উদ্যোগে ব্যাক্তিগতভাবে Registration করে শুরু করে দিলাম। Within few hours I discovered a new world of LEARNING. অনেক কিছু জানার আছে এবং অনেক কিছু আছে যা আগে থেকেই জানতাম কিন্তু Verify করে নিলাম। কারন যে লোকগুলো এই বিভিন্ন টপিকের উপর Class/Session/Training নিচ্ছেন World Class Professor, New York Times best selling Authors, Fortune 500 Company গুলোতে ইমপ্লোয়িদের Train-up করে থাকেন । উনাদের Profile দেখে আগ্রহ আরও বেড়ে গেলো। Harvard University, Duke UniversityArizuana State UniversityIndiana University, etc নামকরা সব ইউনিভার্সিটির Professor দের ক্লাস বা তাদের Advise/Guideline. It's an opportunity. উনাদের কাছে শিখবো না তো কোথায় শিখবো? বিষয় ভিত্তিক শিখতে শিখতে নেশা হয়ে গেলো। তার মধ্যে শুরু হলো করোনা, অফুরান্ত সময়। শিখতে শিখতে পেয়ে গেলাম একটা 'Learning Path'। কি এই 'Learning Path' একটু ভেংগে বলি। 

লার্নিং পাথ (LEARNING PATH) হচ্ছে LinkedIn এর বিষয় ভিত্তিক এক্সার্টদের তৈরি করা কতগুলো কোর্সের সমন্বয়ে তৈরি করা একটা 'Path'। যে কোর্সগুলো ক্রমান্বয়ে শেষ করলে, কিছু কুইজ প্রশ্নের উত্তর দিতে পারলে এবং ৭০% এর বেশি নম্বর পেলে একটা 'লার্নিং পাথ' কমপ্লিটের সার্টিফিকেট পাওয়া যায়। Actually it's a composite of those courses which are essential (as per the experts) for that 'Title Mentioned Path'. Supply Chain আমার পেশা, সাপ্লাই চেইন-ই আমার নেশা। পেয়ে গেলাম LinkedIn ঘোষণাকৃত নতুন লার্নিং পাথ - Become a Supply Chain Manager. হুররে! যা খুজছি, সেটাই পেয়ে গেছি। আর কে পায়? শেষ করলাম। লিংকড ইনে শেয়ার করতেই Boom! সেই অভাবনীয় ঘটনা, যা দেখছেন এই লিখার শিরোনামে।

আমি হয়ে গেলাম সেই সৌভাগ্যবান - I'm The First Person In THE ENTIRE WORLD! 

যা আমার জন্য সত্যিই অ-নে-ক বড় পাওয়া। Here is the Certificate:  
এই সার্টিফিকেট পেতে বা লার্নিং পাথ কমপ্লিট করতে আমাকে যে যে কোর্স সম্পন্ন করতে হয়েছে তার একটা লিস্ট এখানে দেওয়া হলোঃ 

List of courses to Become a Supply Chain Manager:  
1. Careers in Supply Chain and Operations - By: Daniel Stanton
2. Job Skills: Supply Chain and Operations - By: Daniel Stanton
3. Supply Chain Foundations - By: Eddie Davila
4. Purchasing Foundations – By: Steven Brown
5. Logistics Foundations (2015) – By: Steven Brown
6. Inventory Management Foundations – By: Steven Brown
7. Implementing Supply Chain Management - By: Daniel Stanton
8. Process Improvement Foundations By: Chris Croft
9. Quality Management Foundations – By: Steven Brown
10. Lean Six Sigma Foundations – By: Steven Brown
11. Supply Chain and Operations Management Tips   - By: Daniel Stanton
12. Leading Projects   - By: Daniel Stanton
13. Finance for Non-Financial Managers   - By: Kay Stice and Jim Stice

সর্বমোট ১৮ ঘণ্টা ৫৩ মিনিট এবং কোর্স করার পর যখন সার্টিফিটের নিচে কমেন্ট বক্সে Mr. Supply Chain খ্যাত ডেনিয়েল স্ট্যান্টন কমেন্ট করলেন সেটা পড়ে আমার কি অবস্থা হোয়ার কথা সেটা বুঝতেই পারছেন। কমেণ্টসটা সংগ্রহে রাখার জন্য এখানে যুক্ত করলামঃ 


You can see my original Linkedin post by clicking this link.

Daniel Stanton is a recognized SCM Professional এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের most popular book - SUPPLY CHAIN MANAGEMENT FOR DUMMIES এর Author তিনি। For his excellent expertise he is know as "Mr. Supply Chain" around the world. 


বইয়ের লিঙ্ক
আমার সাথে সামান্য কথাবার্তা লিংকড ইনে হয়েছে বা আমার পোস্টে তিনি কমেন্টস করেছেন তাই উনার বইকে ভাল বলছি এমন ভাবার কোন কারণ নেই। ভুলে যাবেন না নিজে সাপ্লাই চেইন এর সাথে ১২ বছরের অধিক সময় জুড়ে কাজ করে যাচ্ছি (আলহামদুলিল্লাহ)। আপনি জানতে চাইলে খোজ নিন 'Dummies' বইগুলো কিভাবে লিখে এবং কেন নামকরন এভাবে করা হয়? এটা সত্যিকারের Applied Supply Chain book for all level of SCM Professionals. কারো লাগলে কমেন্ট বক্সে আওয়াজ দিবেন। আর সব কিছু ছাপিয়ে তার বইয়ের একটু পব্লিসিটি না হয় করলাম-ই। সমস্যা কি? বইয়ের উপর ক্লিক করুন বিস্তারিত পেয়ে যাবেন। আর মিস্টার সাপ্লাই চেইন সম্পর্কে জানতে ভিসিট করুন https://www.danielstanton.com/
এরপর আরেকজন সম্পর্কে না বললে আত্মতৃপ্তি হবে না। তিনি হচ্ছেন Steven Brown, let's see his comment: 

তার নিজস্ব ওয়েবসাইট নেই। শুধু এতটুকুই বলি তিনি একজন শিক্ষক। আরিজুয়ানা স্টেট ইউনিভার্সিটিতে ১৬ বছর (এখন অবসর প্রাপ্ত) সাপ্লাই চেইন এবং লজিস্টিক বিষয়ে পড়িয়েছেন। 

বেশ বয়স্ক হওয়া বাস্তব অভিজ্ঞতার ঝুলিও বেশ এবং সর্বোপরি good soul & হেল্পফুল মানুষ। এই কোর্সের বাইরেও লিংকড ইনের মাধ্যেমে তার সাথে আমি নিজ উদ্যোগে পরিচিত হয়েছি। এমন একজন লোক ফ্রেন্ড লিস্টে থাকাও (আমার কাছে) ভালো লাগার বিষয়। পারসোনাল রিলেশন থাকার সুযোগে তার একটা অটোগ্রাফও সংগ্রহ করে রেখেছি। 

কি বুঝলেন? It's simple man - আমি তার Fan. সুযোগ থাকলে সেলফি নিতাম। আজ এ পর্যন্তই। শিখতে থাকুন, যেখান থেকে পারেন, যেভাবে পারেন - না হলে পিছিয়ে পড়বেন কিন্তু। 

Post a Comment

0 Comments