কখন একটি কন্টেইনারকে (Over-Weight) ওভার ওয়েট হিসাবে ধরা/চার্জ করা হয়?
প্রথমত, প্রতিটি কন্টেইনারে একটি valid safety approval plate থাকে যা CSC (Container Safety Convention) সিএসসি প্লেট নামেই ইন্টারন্যাশনাল ট্রেডে বহুল প্রচলিত এবং এটি The International Convention on Safe Containers of 1972 এর গাইডলাইন মেনে করা হয়ে থাকে।একটি কন্টেইনারের সিএসসি (CSC) প্লেটই নিশ্চিত করে যে কন্টেইনারটি নিয়মানুযায়ী পরীক্ষিত (Inspected) এবং পণ্যসহ জাহাজে পরিবহনের জন্য (fit for carry) উপযুক্ত। এই প্লেটে মুলত সকল প্রকার প্রয়োজনীয় তথ্য, টেকনিক্যাল ডাটা এবং ACEP (Approved Continuous Examination Programme) ইনফোরমেশন থাকে। প্রতিটি শিপিং কন্টেইনার প্রতি ৩০ মাস অন্তর কন্টেইনার ডিপোতে এক্সামিনেশন (পরীক্ষণ) করা হয়।
নিচে একটা সিএসসি প্লেটের (CSC plate) নমুনা দেয়া হলো:
এই কন্টেইনারটির সর্বোচ্চ ধারন ক্ষমতা (Tare Weight কন্টেইনার এর ওজনসহ) ৩২,৫০০ কেজি। এই কন্টেইনারে যদি এর থেকে বেশি পণ্য লোড দেয়া হয় সেটিই ওভার ওয়েট হিসাবে বিবেচিত হবে। সুতরাং একটি কন্টেইনার যখন কোন ডিপো/স্টোর/ওয়ারহাউজে লোডিং এর প্লেস করা হয় তখন সিএসসি (CSC) প্লেট পর্যবেক্ষণ করা সবচেয়ে জরুরি এবং কন্টেইনার এর ম্যাক্সিমাম ক্যাপাসিটি অনুযায়ী লোড দেয়া উচিত। কেননা এই (Weight misdeclaration) ওয়েট মিস-ডিক্লিয়ারেশনের কারণে কি কি হতে পারে তা আমার অন্য লিখায় (PHOTO BLOG) দেখে নিতে পারেন।
বস্তুত আপনার জানা জরুরি যে, শিপিংলাইন গুলোর বিভিন্ন ক্যাটাগরির হালকা, ভাড়ী, মাঝারি বিভিন্ন ওজনের, বিভিন্ন পণ্যে বহনের জন্য বিভিন্ন কন্টেইনার থাকে। সুতরাং কন্টেইনার লোডের পুর্বে আপনার উচিত শিপিংলাইনকে আপনার পণ্য সম্পর্কে পরিস্কার ধারণা দেয়া। কারণ আপনি জানেন, আপনি কি শিপ করছেন - মিনারেলস, স্টীল কয়েল, পাইপ অথবা অন্য কিছু ভারী ম্যাটেরিয়ালস। তখন শিপিংলাইন আপনাকে "হেভী টেস্টেড" কন্টেইনার গুলো সরবারহ করবে।
শিপিংলাইন এর রুলস এবং রেগুলেশন মোতাবেক শিপিংলাইন গুলো ওভারওয়েট এবং ওজন সম্পর্কে মিথ্যা ঘোষনা (any misdeclaration of weights) করলে শিপারকে চার্জ, পেনাল্টি এবং আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করতে পারে। কারণ ওভার ওয়েট এবং ওজন অসত্য ঘোষনার (any misdeclaration of weights) পরিণাম হতে পারে ভয়াবহ।
সুতরাং, আমরা যারা ইন্টারন্যাশনাল ট্রেডের সাথে জড়িত তাদের প্রত্যেকের মনে রাখা দরকার যে - for everyone's safety সকল পক্ষের স্বার্থ রক্ষার্থে, যারা এই লজিস্টিকস অপারেশনের সাথে সম্পৃক্ত এটা তাদেত সকলের (ওয়ারহাউজ লোডিং স্টাফ, ট্রান্সপোর্টার, ফ্রেইট ফরোর্ডার, শিপিংলাইন) সামগ্রিক দায়িত্ব এটা নিশ্চিত করা যে কন্টেইনারের ধারণক্ষমতা অনুযায়ি পণ্য বোঝাই করা হয়েছে এবং বেশি বোঝাই হলে তা সঠিকভাবে ডিক্লেয়ারেশন করা হয়েছে। এটি নিশ্চিত করার মাধ্যমেই হবে।
0 Comments